জীবন নিয়ে কিছু বলা

 

Writer:  Redoan Ahammed

সোজাসাপ্টা কেউ আমাকে যদি জিজ্ঞেস করে, আপনার জীবনের উদ্দেশ্য কি?

আমার উত্তর থাকবে লেখা, কিছু বলা।

আমি জীবনে বেশ কয়েকবার সিলিং ফ্যানের সাথে ঝুলার ট্রাই করছি, কয়েকবার স্লিপিং পিল খেয়ে চিৎপটাং করে শুয়ে ছিলাম, অনেকবার সুইসাইড নোট লিখে আবার ফিরে আসছি। কারণ মনে হইছে, আমার অনেক গল্প লেখার আছে, বলার আছে। আমি চাই আমার লেখা দিয়ে পৃথিবীতে ভালোবাসা নেমে আসুক। এই পৃথিবী সুন্দর হয়ে যাক।

মাঝখানে আমি কিছুদিন একটা কোচিংয়ে মেন্টর হিসেবে ছিলাম। যদিও আমি পড়ানোর টপিক ছিলো আলাদা, তবুও অনেক জীবন ঘনিষ্ট বিষয় তাদেরকে বলেছি। এগুলো কিন্তু কোনো মটিভেশন ছিলো না। আমি তাদেরকে অনিকেত প্রান্তরের মতো জটিল গল্প শুনিয়েছি। তারা কোনোদিন আমার মতো সিচুয়েশনে পড়ে গেলে আমার চেহারাটা তাদের মাথায় আসবে। তারা জানে তাদের বেচেঁ থাকতে হবে, কারণ তারা ফাইন্ড আউট করতে পেরেছে কি তাদের বেচেঁ থাকার কারণ। তারা তখনই তাদের সিজান স্যারকে রিলেট করতে পারবে।

পৃথিবীর বুকে এই 'মানুষ' অনেক বড় একটা নাম। মানুষের একইসাথে ঈশ্বর এবং শয়তান হওয়ার ক্ষমতা আছে। মানুষ চাইলেই পৃথিবীকে সুন্দর করতে পারে। আবার চাইলেই ধ্বংস করে দিতে পারে। অনেকে এখানে বলতে পারেন আমার বেঁচে থাকার উদ্দেশ্য "আমার পরিবার, আমার সন্তান।"

আপনার পরিবারকে ভালো রাখা, সন্তানকে ভালো রাখা অবশ্যই একটা উদ্দেশ্য। মানুষ প্রচণ্ড স্বার্থপর প্রাণী; ঠিক এ কারণেই মানুষের বাঁচতে হলে তার একান্তই নিজস্ব কিছু লাগে। দিনশেষে ঘরের দরজা বন্ধ করে দিয়ে আপনি যখন আপনার অনিকেত প্রান্তরে, যেখানে আপনার পরিবার, বন্ধু, সন্তান বা সমাজের সামনে কোনো মুখোশ পড়ার প্রয়োজন পড়ে না, ঠিক সে সময় আপনি কে? আপনার পরিচয় কী? সেখানে আপনার একান্ত নিজস্ব কিছুটা কী?

0/একটি মন্তব্য করুন/Comments